কুমারগাঁওই সিলেটের বিদ্যুৎ সরবরাহের প্রধান সোর্স

কুমারগাঁওই সিলেটের বিদ্যুৎ সরবরাহের প্রধান সোর্স

নিজস্ব প্রতিবেদকঃ
সিলেটের কুমারগাঁওয়ে বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির নিয়ন্ত্রণাধীন গ্রিড লাইনই সিলেটের বিদ্যুৎ সরবরাহের প্রধান ও একমাত্র সোর্স। এই গ্রিড লাইনের অগ্নিকাণ্ডে বেশি ক্ষয়ক্ষতি হওয়ায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে সময় লাগছে বলে জানিয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) এক কর্মকর্তা।

আগুন লাগার ২৮ ঘণ্টা পরও বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব হয়নি। বুধবার বিকেলে কুমারগাঁও গ্রিড লাইনে কর্মরত এক কর্মকর্তা বলেন, যে উপকেন্দ্রে আগুন লেগেছে ওটাই সিলেট শহরে বিদ্যুৎ সরবরাহের প্রধান সোর্স। ক্ষতির পরিমাণ বেশি হওয়ায় বিদ্যুৎ সরবরাহে দেরি হচ্ছে। তিনি জানান, গতরাতে ঢাকা থেকে সরঞ্জাম ও লোক এসেছে। এখানে চার শতাধিক লোক কাজ করছে সরবরাহ ঠিক করতে।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে সিলেট কুমারগাঁওয়ে ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। দমকল বাহিনীর ৭টি ইউনিট একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও বুধবার ১২টা পর্যন্ত সিলেটের বিদ্যুত সরবরাহ স্বাভাবিক অবস্থায় ফেরেনি।

এদিকে বিদ্যুৎ ব্যবস্থার বিপর্যয়ে বিপাকে পড়েছেন মহানগর এলাকার লোকজন। বিশেষ করে বিদ্যুৎ না থাকায় পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে করে বিভিন্ন বাসা-বাড়ি ও হাসপাতালে রোগীরাও পড়েছেন বিপাকে। সেসঙ্গে বিদ্যুৎ না থাকায় অফিস আদালতের কার্যক্রম ব্যাহত হচ্ছে। রাতে সুনামগঞ্জের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়। তবে সিলেট মহানগরসহ কয়েকটি উপজেলা এবং সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় বুধবার বিকাল পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি।