ট্রাম্পের দাবিকে ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ বলল আদালত

ট্রাম্পের দাবিকে ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ বলল আদালত

আন্তর্জাতিক ডেস্কঃ
পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোটের ফলাফল ‘সার্টিফাই’ করার ওপর স্থগিতাদেশ চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সার্টিফাইয়ের ওপর স্থগিতাদেশ দেওয়া দূরের কথা বরং ট্রাম্প শিবিরের এই দাবিকে ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ বলেছেন আদালত।

পেনসিলভানিয়ার উইলিয়ামস্পোর্টের ডিস্ট্রিক্ট জজ ম্যাথিউ ব্র্যান গতকাল শনিবার ভোট নিয়ে ট্রাম্পের মামলা খারিজ করে ওই মন্তব্য করেন। রোববার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ট্রাম্প শিবির পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোটের ফলাফল ‘সার্টিফাই’ করার ওপর স্থগিতাদেশ চেয়ে ম্যাথিউ ব্র্যানের আদালতে গিয়েছিল। সোমবার পেনসিলভানিয়ার ফলাফল ‘সার্টিফাই’ করার কথা অঙ্গরাজ্যের সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

৯ নভেম্বর ম্যাথিউ ব্র্যানের আদালতে মামলাটি করা হয়। মামলায় ভোট নিয়ে নানা অভিযোগ আনে ট্রাম্প শিবির। বিচারক ম্যাথিউ ব্র্যান তার রায়ে লিখেছেন, মামলায় ট্রাম্প শিবির যেসব দাবি করেছে, তা ফ্রাংকেনস্টাইনের দানবের মতো।

বিচারক ম্যাথিউ ব্র্যান ট্রাম্প শিবিরের মামলাকে ‘ভিত্তিহীন’ ও ‘অনুমানমূলক’ অভিযোগ হিসেবে বর্ণনা করেছেন। নির্বাচনী আইন বিশেষজ্ঞ রিক হাসেন বলেছেন, ‘আজকের রায় আইনের শাসনের জন্য বিজয়, পেনসিলভানিয়ার ভোটারদের জন্য বিজয়।’

পেনসিলভানিয়ায় ২০টি ইলেক্টোরাল কলেজ ভোট রয়েছে। এই অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে হারিয়ে জয় পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন।