পাঁচ বছর পর মঞ্চে অভিনয় করছি

পাঁচ বছর পর মঞ্চে অভিনয় করছি

বিনোদন ডেস্কঃ
* কীভাবে সময় কাটাচ্ছেন এখন?

** ঘরে অবস্থান করছি। পছন্দের লেখকের বই পড়ছি। কয়েকদিন আগে সৈয়দ শামসুল হক ও শামসুর রাহমানের দুটি বই পড়েছি। তাছাড়া মাঝে মধ্যে নাটক লেখার কাজও করছি। এভাবেই সময় পার হয়ে যাচ্ছে।

* তাহলে কি টিভি নাটকে অভিনয় আর করবেন না?

** আপাতত নিয়মিত অভিনয়ের ইচ্ছা নেই। পরিচালকদের কাছ থেকে প্রায় প্রতিদিন কাজের প্রস্তাব পাচ্ছি; কিন্তু সবাইকেই ফিরিয়ে দিচ্ছি। কারণ আমার বয়স এখন ৭৬ বছর। তাই ঝুঁকি নিচ্ছি না। পরিবারের সদস্যরা নিরুৎসাহিত করছেন কাজ করার বিষয়ে। আমারও ইচ্ছা নেই। তবে তৌকীর আহমেদের পরিচালনায় ‘রূপালী জোছনায়’ নামের একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছি। এর শুটিং করা হয় খুবই নিরাপদভাবে। গত দুই ঈদে ঘর থেকেই শুটিং করে দুটি নাটকে অভিনয় করছিলাম।

* অভিনয় থেকে এভাবে কতদিন বিরত থাকবেন?

** যতদিন ভ্যাকসিন না আসবে ঠিক ততদিনই এভাবে চলব। কারণ এতই ছোঁয়াচে ভাইরাস এটি, যা খুব সহজেই একজন থেকে আরেকজনের দেহে স্থানান্তরিত হয়। দীর্ঘ সময় ধরে তো কাজ করেছি, এখন এ সুযোগে একটু অবসর কাটিয়ে নিই। তবে অভিনয়ের জন্য ভেতর থেকে কিন্তু টান অনুভব করি প্রতিদিনই। সহশিল্পী থেকে শুরু করে নির্মাতা, কলাকুশলীদের অনেকেই যোগাযোগ রাখছেন, কথা বলছেন। এভাবেই সময় এগিয়ে নিচ্ছি।

* দুটি মঞ্চ নাটক লিখেছিলেন। এ মাধ্যমে কি আরও কাজ করছেন?

** ‘শোধ’ ও ‘মধ্যাহ্ন ভোজ কী হবে’ নামের মঞ্চ নাটক দুটি ছাপানোর জন্য দেয়া হয়েছে। সম্ভবত নাটক দুটি নির্দেশনা দেবেন আতাউর রহমান। এ ছাড়া মঞ্চে অভিনয়ের প্রস্তুতিও নিচ্ছি। প্রায় পাঁচ বছর পর মঞ্চে অভিনয় করব। নাটকের নাম ‘মূল্য-অমূল্য’। অনুস্বর নাট্যদলের ব্যানারে এটি নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। এখন এর অনলাইন মহড়া চলছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই এটি মঞ্চস্থ হবে।

* এক সময় মঞ্চে নিয়মিত অভিনয় করলেও এখন নিয়মিত কাজ করেন না কেন?

** আসলে টিভি নাটকের ব্যস্ততার কারণেই মঞ্চে কম সময় দেয়া হয়। কিন্তু এখন মঞ্চের ওপর জোর দেব। জীবনের বাকি যেটুকু সময় পাব মঞ্চের কাজকেই প্রাধান্য দেব। কারণ মঞ্চ নাটক সত্যিই আমার কাছে উপভোগ্য একটি বিষয়।

* সিনেমায়ও কি এখন অভিনয় কমিয়ে দিয়েছেন?

** অনেকটা তা-ই। টিভি নাটককে গুরুত্ব বেশি দেই বলেই ছবিতে অভিনয় কম করি। তবে ভালো গল্প না হলে শুধু সময়ক্ষেপণের জন্য তো আর কাজ করা যায় না। যেগুলোর গল্প ও চরিত্র ভালো লাগে সেগুলোতে অভিনয় করি। লকডাউনের আগে অভিনেতা মীর সাব্বিরের পরিচালনায় সরকারি অনুদানের ছবি ‘রাত জাগা ফুল’-এ অভিনয় করেছি। আশা করছি ছবিটি উপভোগ্য হবে।