প্রবাসীদের এনআইডি সরবরাহে ‘ফি’ নির্ধারণের ভাবনা

প্রবাসীদের এনআইডি সরবরাহে ‘ফি’ নির্ধারণের ভাবনা

বাংলাভাষী ডেস্কঃ
প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র সরবরাহে ‘ফি’ নির্ধারণের চিন্তা-ভাবনা করা হচ্ছে। শিগগিরই বিষয়টি কমিশনের বৈঠকে তোলা হবে। বললেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন তিনি।

সাইদুল ইসলাম বলেন, প্রবাসে স্মার্ট কার্ড বিতরণ সেবার কাজটি করতে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে। এ বিষয়ে আলাপ আলোচনা চলছে। আগামী ২৮ তারিখে কমিশন সভায় বিষয়টি আলোচনায় রাখা হয়েছে। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। তিনি বলেন, প্রবাসীরাই এই সেবা নিতে ফি নির্ধারণের প্রস্তাব দিয়েছে। তারা নানা আলোচনায় বলেছেন, আমরা ফ্রি কিছু চাই না। এটি আমরা টাকা দিয়েই নিতে চাই। এজন্য প্রবাসে এ সেবার জন্য খুব বেশি ফি ধরা হবে না। একটা টোকেন ফি ধরা হলে এর গুরুত্বও থাকবে।

প্রসঙ্গত, গত বছর নভেম্বরে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের এনআইডি সেবা চালু করা হয়। সবশেষ এ বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যে এ সেবা চালু করা হয়। তবে করোনা পরিস্থিতির কারণে বর্তমানে দূতাবাসের মাধ্যমে বায়োমেট্রিক নেওয়ার কাজ থমকে আছে। শিগগির এ সেবা চালুর প্রক্রিয়া রয়েছে।