বিদায় জানালেন কিংবদন্তি গোলরক্ষক কাসিয়াস

বিদায় জানালেন কিংবদন্তি গোলরক্ষক কাসিয়াস
কিংবদন্তি গোলরক্ষক ইকের কাসিয়াস

স্পোর্টস ডেস্কঃ 
স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকের কাসিয়াস ফুটবলকে বিদায় জানালেন। এক বছরেরও বেশি সময় ধরে মাঠের বাইরে থাকার পর অবসরের ঘোষণা দিলেন ৩৯ বছর বয়সী স্পেনের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। টুইটারে মঙ্গলবার সব ধরনের ফুটবল ছাড়ার কথা জানান রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক কাসিয়াস। মাদ্রিদের দলটির হয়ে ১৬ বছরের ক্যারিয়ারে ৭২৫ ম্যাচ খেলেছেন তিনি। জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও পাঁচটি লা লিগাসহ অনেক শিরোপা। ২০১০ সালে স্পেনের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন কাসিয়াস। দেশের হয়ে ২০০৮ ও ২০১২ সালে জেতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

বের্নাবেউ ছেড়ে ২০১৫ সালে যোগ দেন পর্তুগালের ক্লাব পোর্তোতে। ২০১৯ সালের এপ্রিলে হার্ট অ্যাটাকের পর থেকে আর কোনো ম্যাচ খেলেননি এই স্প্যানিশ গোলকিপার। পোর্তোর হয়ে ১৫৬ ম্যাচ খেলেন তিনি। সেখানে জেতেন দুটি প্রিমেইরা লিগা ও একটি পর্তুগিজ কাপ। স্পেনের হয়ে ২০০০ থেকে ২০১৬ পর্যন্ত ১৬৭ ম্যাচ খেলেন কাসিয়াস। কেবল মাত্র তার রিয়াল সতীর্থ সের্হিও রামোস দলটির হয়ে এরচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। অবসরের ঘোষণা দেওয়া এই কিংবদন্তি গোলরক্ষকের অবদান স্মরণ করেছে রিয়াল। ইউরোপের সফলতম ক্লাবটি জানায়, তাদের ১১৮ বছরের ইতিহাসের সেরা গোলরক্ষক কাসিয়াস।

রিয়াল মাদ্রিদ তাদের বার্তায় বলে- “আমাদের ক্লাবের ১১৮ বছরের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলারদের একজন আজ পথচলার ইতি টানলেন। এমন একজন ফুটবলার, যাকে আমরা ভালোবাসি, সম্মান করি। নিজের কাজ দিয়েই তিনি ক্লাবের ঐতিহ্য আরও সমৃদ্ধ করেছেন। মাঠের ভেতরে-বাইরে যার আচরণ অনুকরণীয়।” স্পেন ও রিয়াল মাদ্রিদ দলে কাসিয়ারের সতীর্থ সের্হিও রামোস বলেন, “ফুটবল তোমাকে ধন্যবাদ জানাচ্ছে … চিরদিনের কিংবদন্তি!” কাসিয়াসের সমসাময়িক আরেক কিংবদন্তি গোলকিপার, সময়ের সেরা গোলকিপার হিসেবে যার সঙ্গে তুলনা হতো প্রায়ই, সেই জানলুইজি বুফফন তার প্রতিক্রিয়ায় বলেন- “লোকে বলে, প্রতিদ্বন্দ্বিতাই অন্যদের চেয়ে আমাদের ভালো করে তোলে, তবে আমাদের দুজনের ক্ষেত্রে সেটি পুরোপুরি খাটে না। হয়তো নিখুঁত হওয়ার নিরন্তর সাধনাই আমাদের আজকের অবস্থানে তুলে এনেছে। ধন্যবাদ ইকের, তোমাকে ছাড়া এই সবকিছুই হতো কম অর্থবহ।”