বাংলাদেশসহ ৩২ দেশের বিরুদ্ধে বিধিনিষেধ শিথিল করল ব্রিটেন

বাংলাদেশসহ ৩২ দেশের বিরুদ্ধে বিধিনিষেধ শিথিল করল ব্রিটেন

বাংলাভাষী ডেস্ক

বাংলাদেশ, মালয়েশিয়াসহ ৩২ দেশের বিরুদ্ধে করোনাভাইরাসের কারণে আনা বিধিনিষেধ শিথিল করেছে ব্রিটেন। দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে কিছু ভ্রমণ বিষয়ক পরামর্শও দেয়া হয়েছে।

মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, টিকা দেয়ার ফলে অনেক দেশে জনস্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং ব্রিটিশ নাগরিকদের ঝুঁকি কমেছে। এ জন্য নীতি পরিবর্তন করা হয়েছে।

ভ্রমণবিষয়ক কনসালট্যান্সি প্রতিষ্ঠান দ্য পিসি এজেন্সির প্রধান নির্বাহী পল চার্লস বলেছেন, বিশ্বের কমপক্ষে ৫০টি দেশ থেকে পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এবং টিকা ছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকরা কোনো বাধা ছাড়াই ব্রিটেনে যেতে পারবেন।

তবে যেসব দেশ এখনো ব্রিটেনের লাল তালিকায় আছে, সেখানে ব্রিটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেয়া হয়েছে।

তবে অনির্দিষ্টকালের জন্য লাল তালিকায় থাকতে পারে আফগানিস্তান, হাইতি এবং সোমালিয়ার মতো হাতেগোনা কিছু দেশ। তবে এসব দেশে এমনিতেই খুব কম সফর করেন ব্রিটিশ নাগরিকরা।

যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে তা হলো- বাংলাদেশ, আলজেরিয়া, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

বলা হয়েছে যেসব দেশ লাল-তালিকাভুক্ত নয়, সেখানেও অত্যাবশ্যকীয় ছাড়া ব্রিটিশ নাগরিকদের সফর করা যাবে না।

করোনাভাইরাসের কারণে বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ১১৭টি দেশ ও ভূখণ্ডে অত্যাবশ্যক নয়, এমন ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল।

তবে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসায় বুধবার বাংলাদেশসহ ৩২ দেশের ওপর থেকে নিষেধ্জ্ঞা তুলে নেয়।

বৃহস্পতিবার আরও কয়েকটি দেশের ওপর থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যাচ্ছে দেশটি।

এখন পর্যন্ত ব্রিটেনের লাল তালিকায় আছে ৫৪টি দেশ। এর মধ্যে মেক্সিকো, কিউবা, দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের সব দেশ, দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশ আছে।

তথ্যসূত্র : গার্ডিয়ান