ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আগস্টের মাঝামাঝিতে

ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আগস্টের মাঝামাঝিতে

নিজস্ব প্রতিদেবকঃ  মৌসুমী বায়ুর প্রভাবে আগস্ট মাসের মাঝামাঝি থেকে সিলেটসহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (১০ আগস্ট) আবহাওয়াবিদ আফতাব উদ্দিন এ তথ্য জানিয়ে বলেন, আগামী ১৪ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত সময়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু এখন কিছু দিনের জন্য বৃষ্টির পরিমাণ কমে গেছে। তবে, আগস্টের মাঝামাঝি সময়ে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে।

এছাড়া আজ সোমবার সিলেটসহ রংপুর ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানান এ আবহাওয়াবিদ। পাশাপাশি ঢাকা, খুলনা, রাজশাহীসহ দেশের দেশের প্রায় সব বিভাগেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ হালকা থেকে মাঝারি ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে ।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দিনের প্রথমভাগ অনেকটাই মেঘমুক্ত দেখা গেলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা উঠতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে তাপমাত্রা।

আবহাওয়ার সর্বশেষ বার্তায় বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এদিকে আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, সিলেট, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সমুদ্রবন্দর সমূহের জন্য কোন সতর্ক বার্তা নেই।