মজুরি বৃদ্ধি ও বোনাসের দাবিতে সিলেটে চা শ্রমিকদের বিক্ষোভ

মজুরি বৃদ্ধি ও বোনাসের দাবিতে সিলেটে চা শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদকঃ
শারদীয় দুর্গা পূজার আগে দৈনিক মজুরি বৃদ্ধি ও উৎসব বোনাসের দাবিতে সিলেটের বিভিন্ন চা বাগানের শ্রমিকরা বিক্ষোভ ও ২ ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন। রোববার চা বাগান থেকে বেরিয়ে আশপাশের এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা। চা বাগানের শ্রমিকরা সকাল ৯টায় চা বাগান থেকে বিক্ষোভ মিছিল করে আশপাশের এলাকা প্রদক্ষিণ করে ফের বাগানে এসে প্রতিবাদ সভা করেন।

এ সময় শ্রমিকরা অভিযোগ করে বলেন, চা শ্রমিকদের দৈনিক তিনশো টাকা মজুরির দাবি দীর্ঘদিনের। বারবার বিভিন্ন প্রতিশ্রুতি পেলেও এ দাবি বাস্তবায়ন হয়নি। এদিকে গত ২২ মাসের বোনাস বকেয়া রয়েছে দাবি করে শ্রমিকরা জানান, করোনা মহামারীর দোহাই দিয়ে বোনাস থেকে বঞ্চিত করা হচ্ছে তাদের। কিন্তু করোনা মহামারীর চ্যালেঞ্জিং সময়েও চা বাগানে কাজ করে গেছেন শ্রমিকরা।

বাংলাদেশ চা শ্রমিক নেতারা বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধি একটি নিয়মতান্ত্রিক বিষয়। চা বাগানের মালিকপক্ষের সংগঠন বাংলাদেশী চা সংসদ এ সময়ের মধ্যে মজুরি বৃদ্ধি না করায় চা শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। তারা জোর দাবি জানিয়ে বলেন, অবিলম্বে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধিসহ উৎসব বোনাস প্রদান করতে হবে। এছাড়া পূজার আগে বেতন বৃদ্ধি ও বকেয়া বোনাস পরিশোধ না করলে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে বলেও হুশিয়ারি দেন শ্রমিক নেতারা।