মাহাথির মোহাম্মদ নতুন জাতিবাদী রাজনৈতিক দল গঠনের ঘোষণা

মাহাথির মোহাম্মদ নতুন জাতিবাদী রাজনৈতিক দল গঠনের ঘোষণা
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্কঃ
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নতুন জাতিবাদী রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। শুক্রবার গণমাধ্যমকে তার ওই ইচ্ছার কথা জানান মাহাথির মোহাম্মদ। এর কয়েক মাস আগে, ২০১৮ সালের জাতীয় নির্বাচন জয়ী জোটের নিজের গড়া পার্টি প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া (পিপিবিএম) থেকে বরখাস্ত হয়েছিলেন মাহাথির।

এদিকে মাহাথির গণমাধ্যমকে বলেন, মালয়ভিত্তিক একটি জাতিবাদী রাজনৈতিক দল গঠন করেবেন তিনি। নতুন এই দলটি প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন পেরিকাতান নেসিওনাল (পিএন) সরকার কিংবা বিরোধী পাকতান হরপান (পিএইচ) কারও সাথেই জোট বাঁধবে না। অন্যদিকে, মাহাথির এবং অন্য সাংসদদের দলের সদস্যপদ বাতিলের বিষয়ে দায়ের করা মামলা হাই কোর্ট খারিজ করার পরে মাহাথির নতুন দল গঠনের এ সিদ্ধান্ত ঘোষণা করলেন।

প্রসঙ্গত, পার্টি প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া (পিপিবিএম) প্রতিষ্ঠা করেন মাহাথির। তিনি নিজে দলটির চেয়ারম্যান হন এবং মুহিউদ্দিনকে প্রেসিডেন্ট নিযুক্ত করেন। এ বছরের শুরুর দিকে, পিপিবিএম দলের মধ্যে এক বিরোধের জেরে মুহিউদ্দিন বিরোধী দলের সাথে পিএন জোট গঠন করেন এবং মাহাথির ও তার সঙ্গে সংশ্লিষ্ট সংসদ সদস্যদেরকে দল থেকে বহিষ্কার করা হয়।