সালাম দিয়ে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

সালাম দিয়ে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

বাংলাভাষী ডেস্ক 


পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কানাডার মুসলিম সহ বিশ্বের সকল মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
শুক্রবার (৩১ জুলাই) সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান ট্রুডো।
শুভেচ্ছা বার্তায় জাস্টিন ট্রুডো বলেন, আজ কানাডা সহ বিশ্বের সকল মুসলিমরা পবিত্র হজ্ব পালন শেষ করবে এবং ঈদুল আযহা পালন করবে।
ঈদুল আযহা মুসলমানদের অন্যতম গুরুত্বপূর্ণ একটি উৎসব। এই উৎসবের মাধ্যমে তারা আত্মত্যাগ, সেবা, করুণা এবং দানের মতো প্রশংসনীয় মূল্যবোধগুলির প্রতিফলন ঘটায়।
তিনি আরো বলেন, হজ্ব শেষে অনুষ্ঠিত কুরবানির উৎসবে মুসলমানরা সাধারণত পরিবার এবং প্রিয়জনদের সাথে একত্রিত হয়, নামাজে যায়, কুরবানির খাবার একে অপরের সাথে ভাগাভাগি করে নেয়,এমনকি অভাবীদেরকেও তারা তাদের কুরবানির খাবার বিতরণ করে থাকে এবং জীবনে প্রাপ্ত নেয়ামতরাজীর জন্য শুকরিয়া আদায় করে থাকে। এই বছর আমরা এখনো কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি। একে অপরকে এবং সম্প্রদায়ের সবাইকে সুরক্ষিত রাখতে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করছি। তাই এবারের উৎসব উদযাপন অন্যান্যবারের তুলনায় কিছুটা ভিন্ন।বিশেষত,যারা মক্কায় অনুষ্ঠিত হজ্বে অংশ নিতে পারেন নি তাদের কাছে।
তিনি বলেন, স্থানীয় দাতব্য সংস্থায় সহোযোগিতা করা, প্রতিবেশীদের পাশে দাঁড়ানো অথবা তাদেরকে সাহায্য করা যারা খুবই অসহায় বা দুস্থ। এসবের মাধ্যমে কানাডিয়ান মুসলিমরা আমাদের দেখিয়ে দিচ্ছে যে সম্প্রদায়ের সেবা করার অর্থ কি।
আজ আমরা সেই সেবা এবং বহু সংখ্যক অংশগ্রহণের কথা স্মরণ করছি যা কানাডিয়ান মুসলিমরা করেছে। এমনকি এখনও তারা আমাদের সমাজ ও রাষ্ট্রের জন্য তা (সেবা ও সেবা মূলক কাজে অংশগ্রহণ) করেই যাচ্ছে।
যারাই ঈদ উদযাপন করছেন, আমাদের পরিবারের পক্ষ থেকে আমি এবং সোফিয়া তাদের সবাইকে জানাচ্ছি শুভ ঈদুল আযহা। ঈদ মোবারক।