১৫ বছর পর বলিভিয়ায় বিপক্ষে আর্জেন্টিনার জয়

১৫ বছর পর বলিভিয়ায় বিপক্ষে আর্জেন্টিনার জয়

স্পোর্টস ডেস্কঃ
ম্যাচের শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। নিজেদের মাঠে প্রথম ৩০ মিনিট আধিপত্য বজায় রাখে বলিভিয়া। আক্রমণে ধার রেখে এগিয়েও যায় স্বাগতিকরা। কিন্তু শেষ পর্যন্ত আর কোনো অঘটন হয়নি। পিছিয়ে পড়েও বলিভিয়ার লা পাজ থেকে ১৫ বছর পর জয় পেল দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে গতকাল মঙ্গলবার দিবাগত রাতে বলিভিয়াকে ২-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। বলিভিয়ার হয়ে একমাত্র গোলটি করেছেন মোরেনো মার্টিন্স। আর্জেন্টিনার হয়ে দুই গোল করেন লাউতারো মার্টিনেস ও হোয়াকিন কোররেয়া। সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬০০ মিটার উচ্চতায় খেলে বৈরি লা পাজ থেকে যেন জয় নিয়ে বেঁচে ফিরেছে আর্জেন্টিনা। ২০০৫ সালের পর এই প্রথম বলিভিয়ায় জিতল তারা।

এই কাতার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে টানা দ্বিতীয় জয় পেল আর্জেন্টিনা। এর আগে নিজেদের প্রথম ম্যাচে লিওনেল মেসির গোলে ইকোয়েডরকে হারিয়েছিল তারা। অন্যদিকে ব্রাজিলের কাছে হার দিয়ে শুরু করা বলিভিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচেও ধাক্কা খেল।  
লা পাজ আর্জেন্টিনার জন্য দুঃস্বপ্নের ভেন্যু। শুধু কোনোমতে জয় নিয়ে ফেরাটাই একমাত্র উদ্দেশ্য ছিল দলটির। নিজেদের সে লক্ষ্যে সফল হয়েছে আর্জেন্টিনা। যদিও শুরুতে পিছিয়ে পড়েছিল দলটি। ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে যেতে পারত বলিভিয়া। তবে সাউল টরেসের ক্রসে মার্সেলো মোরেনোর হেড ব্যর্থ হলে সেই যাত্রায় বেঁচে যায় আর্জেন্টিনা।

তবে ২৪ মিনিটে নিজেদের দ্বিতীয় সুযোগ ঠিকই কাজে লাগিয়েছে বলিভিয়া। আলেহান্দ্রো সাউলের চমৎকার ক্রসে জাল খুঁজে নেন মার্সেলো মার্টিন্স। কয়েক মিনিট পর আবারো এগিয়ে  যেতে পারত। কিন্তু মার্সেলো মার্তিন্সের ক্রসে হেড লক্ষ্যে ছুঁতে পারেননি কার্লোস সাউসেদো।

এরপর নিজেদের গুছিয়ে নেয় আর্জেন্টিনা। খেলায় গতি বাড়িয়ে নিজেদের বদলে ফেলে অতিথিরা। আক্রমণে ধার বাড়িয়ে ম্যাচের ৪৫ মিনিটেই পেয়ে যায় গোল। বাঁ দিক থেকে ওকাম্পোসকে বল দিতে চেয়েছেন মার্টিনেস। মাঝপথে ঠেকিয়ে দেন কারাসকো। তার শট সফরকারী স্ট্রাইকারের পায়ে লেগে চলে যায় বলিভিয়ার জালে। শেষের দিকে জয়সূচক গোলটি করেন কোররেয়া। ৭৯ মিনিটে লিওনেল মেসির বাড়ানো বল ধরে ঠিকানা খুঁজে নেন তিনি। ফলে স্বস্তির জয় নিয়ে লা পাজ থেকে জয় নিয়ে ফিরল আর্জেন্টিনা।