বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
তি‌নিই‌তো স‌ত্যিকার পৌর‌ পিতা‌
১ জুন, ২০১৮

 

মো: ফয়ছল আলম//

ক‌ম্পিউটা‌রে অন্য এক‌টি নিউজ ক‌ম্পোজ কর‌ছিলাম। হঠাৎ গোলাপগঞ্জ থে‌কে পৌর স্বেচ্ছা‌সেবকলীগ সভাপ‌তি আনা মিয়ার ফোন। আমরার মেয়র সাব বু‌ঝি আর নাই। তাঁর ক‌ন্ঠে এক ধর‌ণের আ‌বেগ মাখা জড়তা বুঝ‌তে পে‌রে আর কথা বাড়ালাম না। বললাম খোঁজ নি‌চ্ছি। খোঁজ নি‌তে ফোন দিলাম মেয়‌রের ঘ‌নিষ্ট যুবলীগ নেতা রু‌হেল‌ আহমদকে। এরপর সাংবা‌দিক দুলাল ভাই‌কে। যি‌নি মেয়‌রের পা‌শে ছি‌লেন ল্যাব এই‌ডে। তার কাছ থে‌কেই নি‌শ্চিত হলাম মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর মৃত্যুর। প‌রে জানলাম সেখা‌নে গোলাপগ‌ঞ্জের সা‌বেক মেয়র জাকা‌রিয়া আহমদ পাপলু, মেয়‌রের দুইপুত্র,জামাতা সক‌লে্ই অবস্থান কর‌ছেন। এতো কিছুর পরও কেন জা‌নি নি‌জের কা‌ছে বিশ্বাস হ‌চ্ছিলনা মেয়র সিরাজুল জব্বার নেই। না হবারই কথা। পাঁচ বছর মেয়া‌দের জন্য মেয়র হ‌য়ে‌ছেন, বড় বড় অ‌নেক কা‌জে হাত দি‌য়ে‌ছেন, সে গু‌লো অসমাপ্ত রে‌খেই কিভা‌বে চ‌লে যা‌বেন তি‌নি। হ্যা নিয়‌তির বিধান মে‌নে্ই  মহান আল্লাহর সা‌ন্যিধ্য চ‌লে গে‌ছেন তি‌নি। অসংখ্য নেতাকর্মী আর শুভার্থী‌দের চো‌খের জ‌লে ভা‌সি‌য়ে তি‌নি এখন না ফেরার দে‌শে। প্রিয়জন আর চি‌কিৎসক‌দের সকল চেষ্টা ব্যর্থ ক‌রে দি‌য়েই তি‌নি এখন স‌ত্যিই চ‌লে গে‌ছেন, এ‌টিই সত্য, এ‌টিই বাস্তব। এ্ই সত্য মে‌নে নেয়ার পর থে‌কেগোলাপগঞ্জ পৌরসভার মেয়‌রের সা‌থে দুই বা‌রের দু‌টি স্মৃ‌তি আমার ম‌নে জাগ‌ছে,‌চো‌খে ভাস‌ছে। মেয়র হবার পর প্রথম দেখা হয় গোলাপগঞ্জ পৌর এলাকার ৮ নং ওয়া‌র্ডের উন্নয়ন কার্যক্রম প‌রিদর্শ‌নের দিন।

সেদিন মেয়র যা‌বেন ওই এলাকায় আমা‌কে জানান স্থানীয় কাউ‌ন্সিলর জামাল আহমদ জানাল। তি‌নি অনুর‌োধ ক‌রে‌ছি‌লেন আমি যেন থা‌কি। সম্প‌র্কের কার‌ণে তাঁর অন‌ু‌রোধ উ‌পেক্ষা করা আমার সা‌ধ্যের বাই‌রে ছি‌লো। তাছাড়া নির্বাচ‌নের পর থে‌কে শুন‌ছিলাম মেয়র সিরাজুল জব্বার উন্নয়‌নের এক নতুন মিশন শুরু ক‌রে‌ছেন।‌ যেখা‌নে উন্নয়ন হয়‌নি‌ সেখা‌নে তি‌নি অগ্রা‌ধিকার ভি‌ত্তি‌তে উন্নয়‌নের সুফল পৌ‌ছে দি‌চ্ছেন। কেউ কেউ আবার বল‌তেন সি‌লে‌টের মেয়র আ‌রি‌ফের ম‌তোই তি‌নি দৌড়ঝাপ শুরু ক‌রে‌ছেন। সে‌দিন ৮ নং ওয়া‌র্ডে গি‌য়ে আ‌মি এস‌বের অ‌নেক প্রমাণ পাই।

 



এই  ওয়া‌র্ডের ইয়াগুল, ঘোষগাও সড়ক, নয়াটুল এলাকায় নতুন চার‌টি সড়ক নির্মাণ কর‌ছেন। এর ম‌ধ্যে নয়াটুল এলাকায় দীর্ঘ‌দিন থে‌কে যোগা‌যোগ বি‌চ্ছিন্ন অবস্থায় থাকা ক‌য়েক‌টি বা‌ড়ির জন্য এক‌টি নতুন রাস্তা তৈরী হ‌য়ে‌ছে। যে কার‌ণে সেখানকার মানুষ মেয়র এবং স্থানীয় কাউ‌ন্সিল‌রের উপর বেশ খু‌শি দেখলাম। জানলাম এই রাস্তার  জন্য জ‌মি সংগ্র‌হে স্থানীয় আব্দুর রহমান না‌মের এক ব্য‌ক্তির বা‌ড়ি‌তে গি‌য়ে তার কাছ থে‌কে অনুরোধ ক‌রে‌ছি‌লেন। মেয়র কাউ‌ন্সিল‌রের অনু‌রোধ উ‌পেক্ষা কর‌তে পা‌রেন‌নি আব্দুর রহমান। তাই রাস্তার জন্য বা‌ড়ির নি‌চের অং‌শে চার হাত প্রসস্ত এবং অন্তত ৫শ ফুট দীর্ঘ  পৈ‌ত্রিক জ‌মি দান ক‌রেন। একই ভা‌বে প‌শ্চিম ইয়াগুল এলাকায় এক‌টি রাস্তা সম্পুর্ণ নতুন ভা‌বে তৈরী ক‌রে‌ছেন। এরকম আ‌রো অ‌নেক কিছু। দেখে ভালোই লাগ‌লো। ফি‌রে এসে গোলাপগঞ্জ বিয়ানীবাজার সংবা‌দে স‌চিত্র প্র‌তি‌বেদন প্রকাশ ক‌রি। শু‌নে‌ছি আমার রি‌পোর্ট দে‌খে মেয়র সা‌হেব খু‌শি হ‌য়ে‌ছি‌লেন। সে দিনই দেখলাম একজন মেয়র কিভা‌বে তার প‌রিষ‌দের প্র‌তি‌টি কাউ‌ন্সিলর‌কে আপন ক‌রে নি‌য়ে কাজ কর‌তে পা‌রেন। ৮ নং ওয়া‌র্ডে উন্নয়ন কাজ প‌রিদর্শ‌ণে গে‌লেও সে‌দিন মেয়র স‌ঙ্গে নেন অন্যান্য কাউ‌ন্সিলর‌দের। তি‌নি কাউ‌ন্সিলর জানাল‌কে ব‌লে‌ছি‌লেন তারাও আসুক, দেখুক কিভা‌বে কাজ কর‌তে হয়, তারা কাজ দেখ‌লে উৎসাহ পা‌বে, নি‌জের ওয়ার্ডের উন্নয়‌নে ত‌ারা অনুরূপ উ‌দ্যোগ নে‌বে। মেয়‌রের ভূ‌মিকা দে‌খে বুঝ‌তে পা‌রি 'তি‌নিই তো স‌ত্যিকার পৌর পিতা'। সে‌দিন প্যা‌নেল মেয়র হেলালুজ্জামান,কাউ‌ন্সিলর না‌জিম উ‌দ্দিন,জা‌মিল চৌধুরী,জ‌হির উ‌দ্দিন সে‌লিম ছি‌লেন সেই ভি‌জিটে।এক অসাধারণ সে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক সেদিন আমি প্রত্যক্ষ ক‌রে‌ছিলাম মেয়র এবং কাউ‌ন্সিলর‌দের মা‌ঝে। আজ মেয়‌রের মৃত্যু সংবাদ শোনার পর আমার  চো‌খে বার বার ভাস‌ছি‌লো মেয়র কাউ‌ন্সিলর‌দের সে‌দিনকার প্রাণবন্ত মুহুর্তগু‌লোর কথা। আ‌রেক‌দিন মেয়র সিরাজুল জব্বার চৌধুরী ছি‌লেন এক‌টি অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি, আ‌মি ছিলাম বি‌শেষ অ‌তি‌থি। অনুজ প্রতীম সাংবা‌দিক বদরুল আলম তার পোর্টা‌লের উ‌দ্যো‌গে সাংবা‌দিকতার বু‌নিয়াদী প্র‌শিক্ষণ আ‌য়োজন ক‌রে‌ছি‌লেন।

 

উদ্বোধনী অনুষ্টা‌নে মেয়‌রের বক্তৃতা শু‌ণে একজন সংবাদ কর্মী হি‌সে‌বে আ‌মি যারপর নাই মুগ্ধ হ‌য়ে‌ছিলাম। কারণ একজন সাংবা‌দিক বা সংবাদ কর্মী হি‌সে‌বে আমরা যা প্রত্যাশা ক‌রি বা চাই, তাই নি‌জের মু‌খে বল‌ছি‌লেন মেয়র সিরাজুল জব্বার। তি‌নি সাংবা‌দিক‌দের‌কে অ‌নিয়ম দুর্নী‌তি, উন্নয়ন বঞ্চনার রি‌পোর্ট বেশী ক‌রে লিখার আহবান জা‌নি‌য়ে ব‌লেন, সাংবা‌দিক‌দের কলম তা‌দের কা‌জের জন্য অ‌নেক বড় সহায়ক শ‌ক্তি। স্বচ্ছতা জবাবদী‌হিতার জন্য সংবা‌দিকরাই পা‌রেন ভূ‌মিকা রাখ‌তে। এমন‌কি তার পৌরসভার কর্মকান্ড নি‌য়েও রিপোর্ট করার আহবান জানান সাংবা‌দিক‌দের। আজকাল অ‌নেক জনপ্র‌তি‌নি‌ধির মু‌খে থা‌কে এক কথা আর অন্ত‌রে থাকে আ‌রেক কথা । দু‌টি স্থা‌নে মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর স‌ঙ্গে থে‌কে তার সম্প‌র্কে আমার ম‌নে অ‌নেক উচ্চ ধারণা জ‌ন্মে‌ছি‌লো। আশাবাদী ছিলাম নি‌জের উপ‌জেলা সদ‌রের অবস্থা আ‌রো উন্নত হ‌বে। সে প‌থেই যাত্রা শুরু হ‌য়ে‌ছি‌লো ম‌নে হয়। তা না হ‌লে গোটা গোলাপগঞ্জ পৌর শহর‌কে সি‌সি‌টি‌ভির আওতায় আনা কি চা‌ট্টিখা‌নি কথা। বড় অস‌ময়েই  চ‌লে গে‌লেন ‌মেয়র সিরাজুল জব্বার চৌধুরী্। মানুষ স্বপ্ন দেখ‌তে শুরু করে‌ছি‌লো । সা‌বেক মেয়র জাকা‌রিয়া আহমদ পাপলু পৌরসভা‌কে সি গ্রেড প্রথম শ্রেণীর পৌরসভায় রূপ দি‌য়ে‌ছি‌লেন, আর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী পৌরবাসীর উন্নয়ন চা‌হিদা পুর‌ণে সক্ষম হ‌বেন,যার বিশ্বাস জন্ম দি‌তে তি‌নি গত দুই বছ‌রে সক্ষম হ‌য়ে‌ছি‌লেন।‌মেয়‌রের মৃত্যুর তিন‌দিন আ‌গে আমার প্রিয় সহকমী সাংবা‌দিক মাহবুবুর রহমান চৌধুরীর এক‌টি আ‌বেগ মাখা স্টেটাস ফেসবু‌কে হঠাৎ চো‌খে প‌ড়ে। সেখা‌নে মাহবুব তার সাবলীল ভাষায় ফু‌টি‌য়ে তুু‌লে‌ছি‌লেন কিভা‌বে উন্নয়ন উপহার দি‌য়ে মানু‌ষের হৃদয় জয় কর‌ছি‌লেন মেয়র। শুধ‌ু উন্নয়ন নয়, গোলাগগ‌ঞ্জের মানুষ যেমন হা‌রি‌য়ে‌ছে তা‌দের প্রিয়জন‌কে,‌তেম‌নি যুব সমাজ হা‌রি‌য়ে‌ছে তা‌দের অ‌ভিভাবক‌কে। যুবলীগ নেতা রু‌হেল আহমদ অ‌নেকটা আফ‌সো‌সের স‌ঙ্গেই আমা‌কে ‌তিন‌দিন আ‌গে ব‌লে‌ছি‌লেন, ভুল কর‌লে, দোষ কর‌লে, বিশৃংখলা কর‌লে আমা‌দের‌কে ধমক দেয়ার এই একজন মানুষই ছি‌লেন,‌ অ‌ভিভাবকসুলভ ধমক দি‌য়ে থা‌মি‌য়ে দেয়ার সেই মানুষ‌টি আমা‌দের মা‌ঝে ফি‌রে আসুন, এই দোয়াই ক‌রি।‌কিন্তু না ফির‌লেন না। চির‌দি‌নের জন্য বিদায় নি‌লেন সবার প্রিয় ব্য‌ক্তিত্ব সিরাজুল জব্বার চৌধুরী। দোয়া ক‌রি আপ‌নি জান্নাত বাসী হোন।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT