বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
সিলেটে অ্যাসিড সন্ত্রাসের শিকারদের জন্য নেই পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা
১১ জুন, ২০১৯

বাংলাভাষী   েডস্ক:

প্রায় ১ কোটি ২০ লাখের বেশী মানুষের বসবাস সিলেটে। ১২ হাজার ২৯৮ বর্গ কি. মি. বেশী আয়তনের এই বিভাগে অ্যাসিড আক্রান্তদের জন্য সুচিকিৎসার যথাযত ব্যবস্থাই নেই। অথচ তৃতীয় বিশ্বের অন্যতম প্রধান এই সমস্যাটি সিলেটেও দিনদিন বাড়ছে।

সময়ের পালাবদলে জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। বিজ্ঞানের চরম উৎকর্ষের এই সময়ে বাড়ছে নানা ধরণের সন্ত্রাস। অ্যাসিড সন্ত্রাস তেমনি এক জঘন্য অপরাধ। অতি সম্প্রতি সুমি আক্তার, ফারজানা খাতুনসহ নাম না জানা আরো অনেকে এই সন্ত্রাসের শিকার হয়েছেন। অ্যাসিডে ঝলসে গেছে তার জীবন এবং স্বপ্নও।

অ্যাসিড সন্ত্রাসের শিকার হওয়াদের জন্য সিলেটে চিকিৎসার তেমন সুব্যবস্থা নেই বলে জানা গেছে। 

ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা থাকলেও তা মোটেও যথেষ্ট নয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট একাধিক সূত্র।

এছাড়াও প্লাস্টিক সার্জন হিসেবে সহকারী অধ্যাপক এম এ হান্নান রয়েছেন সেবায় নিয়োজিত।

সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায় জানিয়েছেন, বর্তমানে সিলেটে অ্যাসিড সন্ত্রাসের শিকারদের সাহায্যের জন্য তেমন কোন বেসরকারি সংস্থাও নেই। 

তিনি আরো জানান, ২০১৯ সালের মধ্যেই বাংলাদেশের সকল হাসপাতালে এজাতীয় সমস্যা সমাধানের জন্য বার্ণ ইউনিটসহ প্রয়োজনীয় অন্যান্য সেবার উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন।

তিনি আরো বলেন, বাজেট সংক্রান্ত জটিলতার কারনে এ প্রস্তাব বাস্তবায়নে কিছুটা সময় লাগলেও সরকার নাগরিক সেবার ব্যাপারে যথেষ্ট সতর্ক।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT