বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
কাজিরবাজারের মাছে ক্যানসারের উপকরণ!
৯ জুলাই, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক::সিলেটের কাজিরবাজারে মাছের শরীরের বিষাক্ত ক্যামিকেলযুক্ত রঙ মাখানো হচ্ছে। মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর এসব তরলযুক্ত মাছ দেখে আকৃষ্ট হচ্ছেন ক্রেতা সাধারণ। চড়া দামে ক্রয় করছেন। গিলছেন ক্যান্সারের মতো মারাত্মক জটিল রোগের জন্য দায়ী উপকরণ।

প্রতিদিন ভোরে সিলেটে বাস বা ট্রেনে বাইরের জেলাগুলো থেকে বিভিন্ন ধরনের টনটন মাছ আসে। ভোরে কাজিরবাজার ব্রিজের নিচে খেয়াঘাটের পাশে সুরমার পানিতে সেগুলো ধোয়ার কাজ হয়। এসময় নতুন করে বাক্সবন্দী করা হয়।

এর আগে নরম হয়ে যাওয়া মাছগুলো শক্ত রাখতে যেমন নানা ধরনের বিষাক্ত ক্যামিকেল ব্যবহার করা হয়, তেমনি বড়বড় মাছের উপরে ও কানকোর ভেতরে হাত ঢুকিয়ে ফুলকায় রঙচঙ মাখানো হয়। এর ফলে মাছগুলো অপেক্ষাকৃত সুন্দর দেখায়, ক্রেতারা আকৃষ্ট হন।

এ ব্যাপারে সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায় বলেন, মাছকে তাজা ও সুন্দর দেখানোর জন্য ব্যবসায়ীরা মারাত্মক খারাপ এই কাজটি করছেন। এ ধরনের ক্যামিকেল মেশানো মাছ খাওয়ার পর তাৎক্ষনিক হজমের সমস্যা দেখা দিতে পারে। আর দীর্ঘমেয়াদে এমন মাছ খেলে অঙ্গহানাী বা কিডনি বিকল হওয়া, এমনকি ক্যান্সারের মতো মারাত্মক রোগে আক্রান্ত হতে পারেন জনসাধারণ।

এ ব্যাপারে অবগত কি না জানতে চাইলে সিলেট কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সেলিম মিয়া বলেন, বিষয়টি জানতামনা। আমরা এখন থেকে খেয়াল রাখবো। তবে এ ব্যাপারে জেলা প্রশাসনের উদ্যোগ নেয়ার সুযোগ রয়েছে। তারা মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে কার্যকরি পদক্ষেপ গ্রহন করতে পারেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কাজিরবাজারের কয়েকজন ব্যবসায়ী জানিয়েছেন, এই অপকর্ম যারা করছে আমরা তাদের শাস্তি চাই। অবিলম্বে এ ব্যাপারে প্রশাসনকে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে হবে।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT