বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
সেমিফাইনালে আজ যেভাবে ভারতকে হারাবে নিউজিল্যান্ড
৯ জুলাই, ২০১৯


বাংলাভাষী ডেস্ক::
বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। হাইভোল্টেজ এই ম্যাচ নিয়ে ক্রিকেটবোদ্ধাদের মধ্যে চলছে চুলছেড়া বিচার-বিশ্লেষণ। কে জিতবে আজ? নিউজিল্যান্ডকে কি হারাতে পারবে ভারতকে? আবারও কি বিশ্বজয়ের পথে ভারত? ভারত-নিউজিল্যান্ড ম্যাচ ঘিরে গোটা ক্রিকেটাঙ্গনে যখন সরব আলোচনা তখন নিউজিল্যান্ডের জয়ের পথ বাতলে দিলেন সাবেক কিউই অধিনায়ক ডেনিয়েল ভেট্টোরি। তার মতে, ব্যাটিং কিংবা বোলিং- ভারতকে হারাতে চাইলে নিউজিল্যান্ডকে দুর্দান্ত শুরু করতে হবে।

যেকোনও দলই ম্যাচ জয়ে শুরুটা ভালো করতে চায়। শুরুটার ওপর নির্ভর করে গোটা ম্যাচ। এমনকি শুরুতেই প্রতিপক্ষকে ব্যাকফুটে ঠেলে দিতে পারলে গোটা ম্যাচে প্রভাব ধরে রাখা যায়। এই হিসাব-নিকাশগুলো ভেট্টোরির ভালোই জানা।

ভারতের বিপক্ষে সেমিফাইনালেন আগে আইসিসির এক কলামে ভেট্টোরি লিখেছেন, ‘শেষ পর্যন্ত সেমিফাইনালে উঠেছে কিউইরা। ভারতের বিপক্ষে সামান্যতম ভুল করলেও তার খেসারত দিতে হবে। এবার বড় রান করতে হবে কিউইদের। দু-একজনকে দারুণভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। দলের অন্যদেরও সেরাটা উজাড় করে দিতে হবে। বিশেষত ব্যাট হাতে শুরুর ১০ ওভারে দ্রুত রান তুলতে হবে।’

গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল ম্যাচ খেলে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ২৯৫ ম্যাচ খেলা ভেট্টোরি। তিনি মনে করেন, কেন উইলিয়ামসনের দল ছোট রান সংগ্রহ করতে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াতে পারবে না।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পরই খেলায় কৌশলগত পরিবর্তন এনেছে ইংল্যান্ড। তারা এখন ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাত্মক খেলার চেষ্টা করে। সেটার ফল পেয়েছে গত কয়েক বছর। ভেট্টোরি মনে করেন, ভারতের বিপক্ষে জিততে হলে ইংলিশদের মতোই আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে কিউইদের।

এবারের বিশ্বকাপে ৩০০ কিংবা ৩২০ রানের রানের স্কোর হয়েছে বেশ কয়েকটি। বাংলাদেশও ৩০০ ছাড়ানো স্কোর করেছে তিন ম্যাচে। কিন্তু নিউজিল্যান্ড এখনও কোনও ম্যাচে ৩০০ রান করতে পারেনি। এ থেকে দলটির ব্যাটিং গভীরতা আঁচ করা যায়।

৯ ম্যাচে ৭ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল হিসেবে আজ সেমিফাইনাল খেলতে নামছে ভারত। বিপরীতে ৯ ম্যাচের তিনটিতে হেরে সমান ১১ পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গে নেট রান রেটে এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত করেছে কিউইরা।

ভেট্টোরির ভাষ্য, আজ ভারতের বিপক্ষে দারুণ কিছু করতে হলে গাপটিল, উইলিয়ামসন, টেইলরদের সতর্ক থাকতে হবে জসপ্রিত বুমরাহর ব্যাপারে। মিতব্যয়ী ও উইকেট শিকারি এই বোলারকে ভালোভাবে মোকাবিলা করতে হবে। পান্ডিয়া কিংবা সামির বলে বেশি রান তুলতে হবে।
গ্রুপ পর্বে ৩০০ রান করতে না করলেও ভেট্টোরি মনে করেন, কিউইদের বড় রান সংগ্রহ করার সামর্থ আছে। তারা এখনও ব্যাটিংয়ে সেরাটা দিতে পারেনি। আজ সেটা দিতে হবে যদি ভারতকে হারাতে চায়। এক্ষেত্রে শুরুতে গাপটিল, মুনরো ও মাঝে উইলয়ামসন, টেইলরদের জ্বলে উঠতে হবে।

এদিকে বিশ্বকাপে ম্যাচ জয়ের পরিসংখ্যান এগিয়ে রাখছে নিউজিল্যান্ডকে। বিশ্বকাপে ৮ বারের মুখোমুখি দেখায় ভারত জিতেছে ৩ ম্যাচ, কিউইরা ৪টি। একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। 

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT