বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
লন্ডনে রহিম বাদশা ও রূপবান প্রদর্শণী‌তে দর্শক মাত
১২ জুলাই, ২০১৯

বাংলাভাষী ডেস্ক::
‘বাড়িরও না দক্ষিণ পাশে গো ও দাইমা কিসের বাদ্য বাজে গো’ অথবা ‘শোনো তাজেল গো, মন না জেনে প্রেমে পইড়ো না’। এসব অমর গান পালার সঙ্গে জুড়ে আছে। পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে (৩৫-৪৭ বেথনালগ্রিন রোড, লন্ডন ই১ ৬ এল এ) ১৪ জুলাই রোববার মঞ্চস্থ হবে একসময় সারা বাংলায় বিপুলভাবে জনপ্রিয় এই বিশেষ যাত্রাপালা ‘রহিম বাদশা ও রূপবান’।
গ্রন্থী ও রাধারমণ সোসাইটির যৌথ আয়োজনে অনুষ্ঠেয় এই মর্মস্পর্শী পালাগান শুরু হবে সন্ধ্যা ৭টায়। ‘দ্য স্টোরি অব বেঙ্গলি ইডিপাস’ এই ইংরেজি শিরোনামে ও ইংরেজি ধারাভাষ্যে বর্ণিত এই বিশেষ যাত্রাপালায় গান নাটক ও নৃত্যে চিত্রিত হবে নিয়তি নির্ধারিত ভবিষ্যতের করুণ আখ্যান। আর এর বিরুদ্ধে মানুষের প্রাণপণ লড়ায়ের সাহসী উপকথা।

মূল পালাগানের বিন্যাস, বিনির্মাণ, পরিচালনা ও কথকের ভূমিকা পালন করেছেন কবি টি এম আহমেদ কায়সার। অতিথি পরিচালকের ভূমিকায় রয়েছেন প্রতীচ্যে হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের শীর্ষ শিল্পী বিদুষী চন্দ্রা চক্রবর্তী।
এতে রূপবানের চরিত্রে অভিনয় করবেন বিশিষ্ট নৃত্যশিল্পী সোনিয়া সুলতানা। তাজেলের চরিত্রে রয়েছেন প্রেরণা। রহিম বাদশার চরিত্র অভিনয় করবেন নৃত্যশিল্পী সোহেল আহমদ। আর শিশু চরিত্রে নাফিস জয়। এ ছাড়া রাজার চরিত্রে আছেন সারওয়ার-ই-আলম, সাধু দরবেশের ভূমিকায় ইকবাল বাহার। অন্য বিশেষ চরিত্রে অভিনয় করবেন রাহেল চৌধুরী, কাজী নজরুল ইসলাম ও সোহেল মিয়া। সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন কবি শামীম শাহান।
‘রহিম বাদশা ও রূপবান’ পালার কলাকুশলীরা‘রহিম বাদশা ও রূপবান’ পালার কলাকুশলীরামর্মস্পর্শী এই প্রাচীন পালার বিভিন্ন পর্বে লোকগান পরিবেশন করবেন সংগীতশিল্পী জেসি বড়ুয়া। তবলা সংগতে থাকছেন ভারত থেকে আসা বিশিষ্ট বাদনশিল্পী অনিরুদ্ধ মুখার্জি। কি-বোর্ডে শিল্পী অমিত দে। শব্দ নিয়ন্ত্রণ ও আলো প্রক্ষেপণে থাকছেন জাসমিন চৌধুরী।
পালাগানের পরিচালক কবি টি এম আহমেদ কায়সার বলেন, বাংলা লোকগানের জাদুকে বিশ্বমঞ্চে নিয়ে আসার অংশ হিসেবে এই পালা মঞ্চায়িত হচ্ছে পূর্ব লন্ডনের একটি ঐতিহ্যবাহী থিয়েটার ভেন্যুতে। রহিম বাদশা ও রূপবানের কাহিনি শুধু একটা জনপ্রিয় লোক উপকথাই নয়, আমরা দেখতে পাচ্ছি এতে কীভাবে উঠে এসেছে আধুনিক মানুষের মর্মন্তুদ ট্র্যাজেডিও। কাহিনির পাশাপাশি এই পালার গানগুলোও সারা বাংলা মাতিয়েছিল একদা। পালার একটা বড় অংশজুড়ে রয়েছে এসব লোকগানের অনন্য পরিবেশনা।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT