বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
গোলাপগঞ্জে নাব্যতা ফেরাতে খাল খননের উদ্যোগ
১১ আগস্ট, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক ::গোলাপগঞ্জে খাল ও নদীর নাব্যতা ফিরে পেতে খননের উদ্যোগ নেওয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রাথমিকভাবে ৮টি খাল খননের প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার খনন কাজে প্রস্তাবিত খালগুলো পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ড প্রতিনিধিদল। সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি খাল খননের প্রয়োজনীয়তা উল্লেখ করে খননের জন্য যেসকল খাল খননের জন্য প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো- উপজেলার লক্ষণাবন্দ ইউনিয়নের দেওর বাঘা খাল, আমুড়া ইউনিয়নের সুন্দিশাইল-আমুড়ার বেটু খাল, গোলাপগঞ্জ সদর ও পৌরসভার মৌলভীর খাল পূর্বাংশ, পৌরসভা, ল²ীপাশা ও লক্ষণাবন্দ ইউনিয়নে বসুন্ডার খাল প্রকাশিত খাসী খাল, বাঘা ইউনিয়নের বাঘা কালাকোনা শিলাকুড়ি ছাড়ালকাটা খাল, শরীফগঞ্জ ইউনিয়নের পানাইর চক খাল, বুধবারীবাজার ইউনিয়নের কালিজুরী খাল, ভাদেশ্বর ও বাদেপাশা ইউনিয়নে কোনাগাঁও খাল। ওইসব খালের উভয় তীরের এলাকা একদিকে কৃষি জমি সমৃদ্ধ, অন্যদিকে জনবসতিপূর্ন। দীর্ঘদিন ধরে খালগুলোতে পলি জমতে থাকায় খালের তলদেশ ভরাট হয়ে যাওয়ার ফলে নিস্কাশন ক্ষমতা হারিয়েছে এবং শুস্ক মৌসমে পানি না থাকায় খালের উভয় তীরের বিস্তীর্ণ জমি সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বর্ষা মৌসমে দ্রুত পানি নিস্কাশিত না হওয়ায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়, যার ফলে তীরবর্তী জনসাধারণ ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার বলে স্থানীয় সাংসদ প্রস্তাবে উল্লেখ করেন।

পরিদর্শনে প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট পানি উন্নয়ন বোর্ডের সহাকারী প্রকৌশলী আশরাফুজ্জামান ও আব্দুল মতিন। প্রতিনিধি দলকে পরিদর্শন কাজে সহযোগিতা করেন লক্ষনাবন্দ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক ছায়াদ আহমদ, ধর্ম বিষয়ক সম্পাদক মো. ইবরাহিম আলী, সুহেল আহমদ মেম্বার, আমুড়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক নাজিম লস্কর, উপজেলা আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন প্রমুখ।

Share Button
সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT