বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
কাল ঈদুল আজহা
১১ আগস্ট, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক :: কাল ১০ জিলহজ্ব। বিশ্ব মুসলিমের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। ত্যাগের মহিমা আর আনন্দের বারতা নিয়ে বছর ঘুরে আবারো এলো খুশির ঈদ।

মুসলিম জাতির পিতা ইবরাহিম আ. ও তার পুত্র ইসমাঈল আ. এর স্মৃতির সাথে জড়িয়ে যার সূত্রপাত আজ থেকে প্রায় চার হাজার বছর আগে। আল্লাহর সন্তুষ্টির জন্য ইবরাহিম আ: প্রাণ প্রিয় পুত্রকে এবং একই ভাবে ইসমাঈল আ: নিজেকে আল্লাহর জন্য কুরবানি দিতে প্রস্তুত হন। তাদের সেই স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে এইদিন সামর্থবান মুসলমানদের জন্য কুরবানির বিধান চালু হয়। সেই থেকে এই দিন মুসলমানরা আল্লাহর নামে পশু কুরবানি করে থাকেন। তাই এই ঈদকে কুরবানির ঈদও বলা হয়ে থাকে। এই ঈদের সবচেয়ে বড়ো বারতা আল্লাহর জন্য নিজেকে উৎসর্গ করার শক্ত মানসিকতা মনের মধ্যে লালন করা। কুরবানির মাধ্যমে মনের মধ্যে ঐক্যের শক্তি অর্জন করা। আমাদের জাতীয় কবি কাজী নজরল ইসলামের লেখায় অত্যন্ত সুন্দরভাবে কুরবানির এই কথাটি ফুটে ওঠেছে- “ওরে হত্যা নয় আজ ‘সত্যাগ্রহ’ শক্তির উদবোধন!/ দুর্বল! ভীরু! চুপ রহো, ওহো খামখা ক্ষুব্ধ মন!/ধ্বনি উঠে রণি’ দূর বাণীর, -/আজিকার এ খুন কুরবানির!”

ঈদুল আজহায় ঈদের সালাতের পরই পশু কুরবানি দেয়া হয়ে থাকে। সুন্দর এবং ভালো দেখে এই কুরবানির জন্য চারপায়া পশু নির্ধারণ করতে হয়। সামর্থবানদের জন্য এই পশু কুরবানি করা ওয়াজিব। রাসূল সা.বলেছেন, সামর্থ্য থাকবার পরও যে কুরবানি দেয়া না সে যেনো আমার মাসাল্লায় মানে ঈদের জামাতে না আসে।

ইবরাহিম এবং ইসমাঈল আ. এর কুরবানির ঘটনার মাধ্যমে মূলত আমাদের আল্লাহর জন্য নিজেদের সর্বাত্মকভাবে বিলিয়ে দেয়ার এক অনন্য শিক্ষা দেয়া হয়েছে। আল্লাহর আসলে কুরবানি দরকার নেই তিনি দেখতে চান তাঁর জন্য কার অন্তরে কতোটুকু টান আছে। এইজন্য কুরআনের পরিভাষায় আল্লাহ বলেছেন, ‘কুরবানির পশুর রক্ত গোশত কিছুই আল্লাহর কাছে পৌছে না। যা পৌছে তা হলো আল্লাহর জন্য বান্দার মনে কতটুকু টান আছে, ভালোবাসা আছে, উৎসর্গ করার মানসিকতা আছে’। আল্লাহর নিজেরে জীবন বিলিয়ে দিতে গিয়ে এবং প্রাণপ্রিয় পুত্রকে কুরবানি দিতে গিয়ে ইবরাহিম আ. এবং ইসমাঈল আ. আজ দুনিয়ার ইতিহাসে অমর হয়ে আছেন। এইভাবে যুগে যুগে যারা আল্লাহর জন্য নিজেদের বিলিয়ে দেন কিংবা বিলিয়ে দেয়ার জন্য প্রস্তুত থাকের তাদের মর্যাদা আল্লাহ বাড়িয়ে দেন অনেক। পরিশেষে ত্যাগের মহিমায় ভাস্মর হয়ে ঈদুল আজহা আমাদের সবার মাঝে বইয়ে দিক আনন্দের বার্তা। যারা কুরবানি দেবেন তাদের সবার কুরবানি মহান আল্লাহ রাব্বুল আলামিন কবুল করে এর যথার্থ প্রতিদান দান করুন।

Share Button
সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT