বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
ঐক্যবদ্ধ হয়ে স্বপ্নের বাংলাদেশ গড়ার আহ্বান ড. কামালের
৭ সেপ্টেম্বর, ২০১৯

বাংলাভাষী ডেস্ক ::জনগণকে ঐক্যবদ্ধ হয়ে স্বপ্নের বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ডক্টর কামাল হোসেন।

শনিবার (৭ আগস্ট)  রাজধানীর মহানগর নাট্যমঞ্চের হলরুমে গণফোরামের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি। 

ড. কামাল বলেন, আমাদের মূল লক্ষ্য হল জনগণের ঐক্য। যে ঐক্যের উপর ভর করে আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি। যখন মানুষ মনে করছিল সাড়ে সাত কোটি মানুষ কিভাবে স্বাধীনতা অর্জন করবে। কিন্তু আমরা এই অসম্ভব কাজকেই সম্ভব করেছি একমাত্র সকলের ঐক্যের মাধ্যমে। আমরা স্বাধীনতা অর্জন করেছি। আর এই স্বাধীনতার লক্ষ্য উদ্দেশ্য বাস্তবায়ন করতে চলে জনগণের চিন্তার ঐক্য, মূল্যবোধের ঐক্য তৈরি করতে হবে। আমাদের সংবিধানে লেখা আছে জনগণ সব ক্ষমতার মালিক। এই কথার সঙ্গে কোনো দ্বিমত হতে পারে না। যেখানে গণতন্ত্র থাকে সেখানে বহুদল থাকে, বহু মত থাকবে, নানা আদর্শ থাকবে, কিন্তু সংবিধানের মূলনীতির বিরুদ্ধে কারো কোনো অবস্থান থাকতে পারে না। জনগণ ক্ষমতার মালিক এটা নিয়ে স্বাধীন দেশে দ্বিমত থাকতে পারে না। যারা এই কথাকে অস্বীকার করে তারা আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান করছে। অনেকেই বলে বিভাজন বিভাজন। আমিও বিশ্বাস করি দেশে বহুদল মত, বিভাজন থাকবেই। কিন্তু কিছু মৌলিক বিষয়ে সকল দলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। 

তিনি আরো বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে আইনের নিরপেক্ষ প্রয়োগ হবে। দেশে আইনের সুষ্ঠু শাসন ব্যবস্থা প্রয়োগ করতে পারলে আমরা সকল অস্থিতিশীলতা থেকে বাঁচবো এবং দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিতে পারব।

ড. কামাল আরো বলেন, স্বাধীনতার ২৫ বছর পূর্তি উপলক্ষে কয়েক লক্ষ্য সংবিধানের বই আমরা বিতরণ করছিলাম। ৭২ সালে আমরা যে সংবিধান তৈরি করেছিলাম সেটা অনেকবার কাটছাঁট করার চেষ্টা করা হয়েছে। কিন্তু আমি গর্ব করে বলতে পারি জনগণের দৃঢ়তার কারণে সংবিধানের যে মূলনীতি রয়েছে সেগুলো আমরা ধরে রাখতে সক্ষম হয়েছি। তাই আবার সময় এসেছে সংবিধানের মূলনীতি গুলো আবার মানুষের কাছে পৌঁছে দেয়ার। তাই আজকের এই দিনে এই দেশের ১৮ কোটি মানুষের কাছে একটাই আহ্বান আসুন ঐক্যবদ্ধ হয়ে স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলি।  

জাতীয় সমাজতান্ত্রিক দলের আহ্বায়ক আ স ম আবদুর রব বলেন, বাংলাদেশের একমাত্র দল যে দলের কোনো আত্মসমালোচনা নেই। শুধু আছে অন্যের অবদান অস্বীকার করা অন্যকে তুচ্ছ-তাচ্ছিল্য করা, আর অন্যদের দোষারোপ করা। আওয়ামী লীগ বিরোধী দলে থাকলে গণতন্ত্র আর বিরোধীদলে থাকলে স্বৈরাতন্ত্র। বিরোধীদলে থাকলে তত্ত্বাবধায় সরকার আর ক্ষমতায় থাকলে দলীয় সরকার। ক্ষমতায় থাকার জন্য যেকোনো পদক্ষেপ নিতে আদর্শ কোনো বাধা হয়নি আওয়ামী লীগের। তারা পৃথিবীর  ইতিহাসে নিকৃষ্টতম হীনমনা একটি দল। তারা দিনে-দুপুরে মানুষের অধিকার হনন করেছে। তারা ভোট চোর, ডাকাত, নির্লজ্জ বেহায়া। বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য বৃহত্তর ঐক্য গঠন করতে হবে। যত বড় দলই হোক একা আন্দোলন করে পৃথিবীর কোনো স্বৈরাচারকে হটাতে পারে নাই। তাই আসুন দেশের স্বার্থে, দেশের মানুষের স্বার্থে আমরা বৃহত্তর ঐক্য গড়ে তুলি।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, গণফোরামের কার্যনির্বাহী কমিটির সভাপতি সুব্রত চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, রেভোলেশনারী ওয়ার্কার্স অব বাংলাদেশ পার্টির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক নুর।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT