বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
সরকারি চাকরিজীবীদের সুবিধা আরও বাড়ল
৯ সেপ্টেম্বর, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক::সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য চিকিৎসাসহ ৫ ধরনের অনুদান দ্বিগুণ করা হয়েছে। পাশাপাশি বাড়ানো হয়েছে কল্যাণ তহবিলের মাসিক চাঁদার পরিমাণ ও যৌথ বীমার প্রিমিয়াম। বৃহস্পতিবার এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

সূত্র জানায়, বর্তমানে মাসিক কল্যাণ ভাতার পরিমাণ ১ হাজার টাকা। এটি বাড়িয়ে করা হয়েছে ২ হাজার টাকা। সাধারণ চিকিৎসার জন্য অনুদান দেয়া হয় ২০ হাজার টাকা। এখন থেকে দেয়া হবে ৪০ হাজার টাকা। যৌথ বীমার এককালীন অনুদান দেয়া হতো ১ লাখ টাকা। সেটি বাড়িয়ে করা হয়েছে ২ লাখ টাকা।

এ ছাড়া ১ লাখ টাকা থেকে ২ লাখ করা হয়েছে জটিল ও দুরারোগ্য ব্যাধির চিকিৎসা অনুদান। দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া বাবদ সহায়তার পরিমাণ ৫ হাজার থেকে ১০ হাজার টাকা করা হয়েছে।

অপরদিকে কল্যাণ তহবিলের মাসিক চাঁদার পরিমাণ মূল বেতনের সর্বোচ্চ ১ শতাংশ ও সর্বোচ্চ ৫০ টাকার পরিবর্তে করা হয়েছে সর্বোচ্চ ১৫০ টাকা। যৌথ বীমার মাসিক সর্বোচ্চ প্রিমিয়াম মূল বেতনের ০.৭০ শতাংশের (সর্বোচ্চ ৪০ টাকা) পরিবর্তে এখন থেকে দিতে হবে সর্বোচ্চ ১০০ টাকা।

জানা গেছে, এই সংশোধনী আনতে কর্মচারী কল্যাণ বোর্ড আইন -২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় সংশোধনী আনা হয়। তবে ভবিষ্যতে এ ধরনের হ্রাস-বৃদ্ধি সংক্রান্ত কোনও সংশোধনী আনতে আইন সংশোধনের আর প্রয়োজন হবে না। প্রয়োজন মনে করলে কর্মচারী কল্যাণ বোর্ড বিধি মোতাবেক সংশোধনী আনতে পারবে।প্রসঙ্গত, বর্তমান সরকারের মেয়াদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রত্যাশা অনুযায়ী বাড়ানোসহ নানারকম ভাতা ও প্রণোদনার পরিমাণ বাড়ানো হয়েছে।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT