বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
সিলেট দরগা মাদ্রাসার শতাধিক শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত
৬ অক্টোবর, ২০১৯

বাংলাভাষী ডেস্ক ::সিলেট জামেয়া ক্বাসিমূল উলুম দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদ্রাসার শতাধিক শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সিলেটের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) রাতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মাদ্রাসা শতাধিক শিক্ষার্থীসহ মাদ্রাসা শিক্ষক মাওলানা ক্বারি ফারুক আহমেদও হাসপাতালে ভর্তি হন। 

গত ২ দিন যাবত নগরের উইমেন্স মেডিকেল হাসপাতাল, ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল, আল হারামাইন প্রাইভেট হাসপাতাল লিমিটেডে আক্রান্তরা চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন মাদরাসা কর্তৃপক্ষ। 

রোববার (৬ অক্টোবর) অসুস্থ শিক্ষার্থীদের খোঁজ খবর নিয়েছেন সিলেট জামেয়া ক্বাসিমূল উলুম দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদ্রাসার প্রিন্সিপাল মহিবুল হক ডাকবারী, মাদ্রাসার সাবেক ছাত্র ও জামিয়া হিদায়াতুল ইসলাম সিলেটের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি মতিউর রহমান। একই দিনে আক্রান্তদের দেখতে যান সিলেট জেলা জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী।   

সিলেট উইমেন্স মেডিকেল হাসপাতালে দরগাহ মাদ্রাসাশিক্ষক মাওলানা ক্বারি ফারুক আহমেদ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন। তিনি জানান, গত ২দিন যাবত আমাদের মাদ্রাসার ছাত্ররা অসুস্থবোধ করলে কেউ কেউ মাদ্রাসা থেকে বিদায় নিয়ে বাড়ি চলে যায়। বাকী ছাত্ররা মাদ্রাসায় থাকলে তারা হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পড়ে। গত শুক্রবার রাতে সিলেটের বিভিন্ন হাসপাতালে মাদ্রাসার শিক্ষার্থীরা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।

তিনি আরও বলেন, এখনো আমরা বুঝতে পারিনি কি কারণে আমরা সবাই ডায়রিয়ায় আক্রান্ত হয়েছি। কিন্তু প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে, পানি খেয়ে এ সমস্যা হয়েছে। 

মাওলানা ফারুক আহমদ জানান, আগামী মাসের প্রথম সপ্তাহে দরগাহ মাদ্রাসার পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু এ ধরনের সমস্যা সম্মুখীন হওয়ার পর শিক্ষার্থীরা কিভাবে পরীক্ষা দিবে, সে ব্যাপারে আমরা চিন্তিত। আমরা সিলেটবাসীসহ সকলের নিকট শিক্ষার্থীদের পুরাপুরি সুস্থতার জন্য দোয়া কামনা করছি।

এ ব্যাপারে সিলেট জেলা জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী বলেন, শিক্ষার্থীদের অসুস্থতার খবর শুনে রোববার তাদের দেখতে নগরীর উইমেন্স মেডিকেল হাসপাতালের যাই। সেখানে গিয়ে দেখি ছাত্রদের পাশাপাশি দরগাহ মাদ্রাসাশিক্ষক মাওলানা ক্বারি ফারুক আহমেদও ভর্তি হয়েছেন। তিনি জানান প্রায় শতাধিক শিক্ষার্থী শুক্রবার রাতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে নগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আমি দেখে এসেছি। ছাত্ররা অনেকেই সুস্থ হয়ে উঠেছে। অনেকেই চিকিৎসাধীন আছে।

এ ব্যাপারে সিলেট জামেয়া ক্বাসিমূল উলুম দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদ্রাসার প্রিন্সিপাল মহিবুল হক ডাকবারীর বরাত দিয়ে মাদ্রাসার সাবেক ছাত্র ও জামিয়া হিদায়াতুল ইসলাম সিলেটের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি মতিইর রহমান বলেন, শুক্রবার রাতে মাদ্রাসার প্রায় শতাধিক শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত হয়। নগরের উইমেন্স মেডিকেল হাসপাতাল, ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল, আল হারামাইন প্রাইভেট হাসপাতাল ভর্তি হয়ে আক্রান্ত ছাত্ররা চিকিৎসা নিচ্ছে। অনেকেই চিকিৎসা নিয়ে ভাল হয়ে বাড়ি ফিরে গেছে। বেশ কয়েকজন শিক্ষার্থী এখনো চিকিৎসাধীন আছে। 
তিনি বলেন, কি কারণে এতজন ছাত্র একসাথে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে তা এখনো জানা যায়নি। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে খাবার পানি থেকে সবাই ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।    

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT