বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
বাংলাদেশ-থাইল্যান্ড বাণিজ্য সম্পর্ক চমৎকার: রাষ্ট্রদূত
৬ অক্টোবর, ২০১৯



বাংলাভাষী ডেস্ক ::বাংলাদেশের সাথে থাইল্যান্ডের বাণিজ্য সম্পর্ক চমৎকার বলে মন্তব্য করেছেন দেশটির রাষ্ট্রদূত অরুনরাং ফতং হামফ্রেইস। রোববার (৬ অক্টোবর) বেলা ১টায় সিলেট দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দদের সাথে মতবিনিময়কালে এমন মন্তব্য করেন।

থাইল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময় একটি দেশ। বিগত কয়েক বছরে বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে। থাইল্যান্ডের সাথে বাংলাদেশের চমৎকার বাণিজ্য সম্পর্ক রয়েছে। বর্তমানে ৩২টি থাই কোম্পানি বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করেছে। এছাড়াও চট্টগ্রাম ও গাজীপুরে আমাদের কয়েকটি প্রকল্প চলমান রয়েছে।”

তিনি বি আই এম এস টি ই সি (বিমসটেক) এর আওতায় থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে বলে জানান। বাংলাদেশীদের জন্য সহজে থাই ভিসা প্রাপ্তির ক্ষেত্রে তিনি ক্যাটাগরি অনুসারে সঠিক কাগজপত্র জমা দিয়ে যথাযথভাবে আবেদনের আহবান জানান। 

তিনি জানান, চট্টগ্রাম সমুদ্র বন্দরের সাথে থাইল্যান্ডের নৌ যোগাযোগ রয়েছে। এই বন্দরকে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ঘটানো সম্ভব। এছাড়াও তিনি কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিকরণ এবং দুই দেশের মধ্যে পর্যটন খাতের বিকাশে গুরুত্বারোপ করেন। তিনি মতবিনিময় সভাটি আয়োজনের জন্য সিলেট চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।   

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, থাইল্যান্ডের সাথে বাংলাদেশের দীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্কের উন্নয়নে আমাদেরকে পরিকল্পনা মাফিক কাজ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বর্তমান সরকার বিদেশী বিনিয়োগকারীদের জন্য সহযোগিতার দ্বার উন্মুক্ত করে দিয়েছেন। তিনি সিলেটে নির্মিতব্য শ্রীহট্ট ইকোনমিক জোন ও বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে বিনিয়োগের জন্য থাইল্যান্ডের বিনিয়োগকারীদের আহবান জানান এবং এ ব্যাপারে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক এহতেশামুল হক চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, আলীমুল এহছান চৌধুরী, মো. নজরুল ইসলাম। 

উপস্থিত ছিলেন থাই হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি কালথিরা কুমপিরোচানা, রাষ্ট্রদূতের একান্ত সচিব ওয়ারাছান বিনতে ইছরাইল, সিলেট চেম্বারের পরিচালক জনাব মো. মামুন কিবরিয়া সুমন, মো. এমদাদ হোসেন, মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, মো. আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, ওয়াহিদুজ্জামান চৌধুরী, মো. আমিনুজ্জামান জোয়াহির, খন্দকার ইসরার আহমদ রকী, ভিএফএস বাংলাদেশের হেড অফ অপারেশন আম্বিয়া বাশার, ভিএফএস সিলেট এর ম্যানেজার মোঃ মনিরুজ্জামান প্রমুখ।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT