বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
চাঁদে কলকারখানা গড়বে চীন!
৭ নভেম্বর, ২০১৯



বাংলাভাষী ডেস্ক ::আগামী ২০৫০ সালের মধ্যে চাঁদে ইকনোমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) গড়ার প্রকল্প হাতে নিয়েছে চীন। এ প্রকল্পের আওতায় চাঁদে বিভিন্ন ধরনের কলকারখানা তৈরি করা হবে।

এ প্রকল্প বাস্তবায়নে অন্তত ১০ লাখ কোটি ডলার ব্যয় করবে দেশটি।

গত সপ্তাহে চীনের এ প্রকল্পের ঘোষণা করেন দেশটির মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার প্রধান বাও ওয়েমিন।

অর্থনৈতিক অঞ্চলটি চাঁদের মহাকাশ অঞ্চল এবং চাঁদ-পৃথিবীর মধ্যে যোগসূত্র গড়ে নির্মাণ করা হবে। বাও ওয়েমিন বলেন, এ ইকনোমিক জোনের পরিধি পৃথিবী ও চাঁদের কাছাকাছি স্থান ছাড়াও মধ্যবর্তী জায়গাতেও থাকবে। চীনের জাতীয় মহাকাশ কর্মসূচির অংশ হিসেবে এ প্রকল্প বাস্তবায়ন করবে চীনের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা।

এ বিষয়ে বাও আরও বলেন, এ ধরনের প্রকল্প খুবই অর্থনৈতিক সম্ভাবনাময়। পৃথিবী ও  এর উপগ্রহের (চাঁদ) মধ্যে সহজবোধ্য এবং কম খরচের মহাকাশভিত্তিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করবে চীন।

২০৩০ সালের মধ্যে মূল প্রযুক্তির নির্মাণ কাজ শেষ হবে। আর ২০৪০ সালের মধ্যে যোগাযোগ প্রযুক্তি নির্মাণ সম্ভব হবে। এ শতাব্দীর মাঝামাঝি নতুন এ ইকনোমিক জোনে পুরোদমে উৎপাদন শুরু করার স্বপ্ন দেখছে চীন।

১৯৭০ সালে চীন প্রথম উপগ্রহ উৎক্ষেপণ করে এবং ২০০৩ সালে মহাকাশচারী পাঠানোয় তৃতীয় দেশ। সম্প্রতি চীন মহাকাশ খাত ব্যাপক গবেষণা ও সমীক্ষা চালাচ্ছে। গত জুলাইয়ে দেশটির একটি বেসরকারি কোম্পানি আই-স্পেস একটি রকেট সফলতার সঙ্গে উৎক্ষেপণ করে।

চীনের বাণিজ্যিক মহাকাশ শিল্পের এটিই প্রথম সফল রকেট উৎক্ষেপণ। এর আগে চাঁদের দূরবর্তী স্থানে অবতরণ করে চীনের একটি রোবটিক মহাকাশযান চ্যাং’ই ৪। চাঁদের ওই অংশে এটাই বিশ্বের প্রথমবার কোনো মহাকাশযান অবতরণের ঘটনা।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT