বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
১৩ জানুয়ারি বাদলের আসনে উপ-নির্বাচন
১ ডিসেম্বর, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক ::বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মঈন উদ্দীন খান বাদলের আসনে (চট্টগ্রাম-৮ বোয়ালখালী-চাদগাঁও) উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৩ জানুয়ারি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এই উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।

রোববার (১ ডিসেম্বর) বিকেলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

তিনি জানান, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপ-নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২ ডিসেম্বর। দাখিলকৃত মনোনয়নপত্র বাছাই ১৫ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২২ ডিসেম্বর। আর ভোট গ্রহণের তারিখ ১৩ জানুয়ারি।

সচিব আরও জানান, এ উপ-নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে থাকবেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং অফিসার হিসেবে থাকবেন চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রাঙামাটি সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা।

তিনি জানান, একই দিনে বগুড়া জেলার দুপচাঁচিয়া পৌরসভা ও চাঁদপুর জেলার হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

জানা গেছে, শ্রীপুর-খরনদ্বীপ ইউনিয়ন ব্যতীত বোয়ালখালী উপজেলা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড নিয়ে এ আসনের গঠন। এতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ জন এবং নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।

উল্লেখ্য, সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৬৭ বছর বয়সী এ মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনে তিনবারের এমপি বাদল একাদশ জাতীয় সংসদে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।সংসদের আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। সেই হিসেবে বাদলের আসনে ৪ ফেব্রুয়ারির মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT