বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
রাশিয়া থেকে পাইপলাইনে গ্যাস যাবে চীনে
২ ডিসেম্বর, ২০১৯

 

বাংলাভাষী ডেস্ক ::চার হাজার কিলোমিটার দৈর্ঘ্যের একটি নতুন গ্যাস পাইপলাইনে রাশিয়ার ইয়াকুটিয়া থেকে পূর্বাঞ্চলীয় প্রিমরস্কি ক্রাই হয়ে চীনের উত্তরপূর্বাঞ্চলে গ্যাস সরবরাহ করা হবে। সোমবার (২ ডিসেম্বর) ‘পাওয়ার অব সাইবেরিয়া’ নামে ওই গ্যাস পাইপলাইনের উদ্বোধন করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। এই অনুষ্ঠানের ব্যাপারে নভেম্বরের মাঝামাঝিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল। খবর স্পুটনিক নিউজ।

প্রায় ২০ বছর আগে এই পাইপলাইন নির্মাণের পরিকল্পনা করেছিল রাশিয়ার জায়ান্ট গ্যাস কোম্পানি গ্যাজপ্রম। ২০১২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট গ্যাজপ্রমের তৎকালীন মহাব্যবস্থাপককে যত দ্রুত সম্ভব ওই পাইপলাইন নির্মাণ কাজ শুরু করার ব্যাপারে নির্দেশনা দেন। ২০১৪ সালের মে মাসে রাশিয়ার গ্যাজপ্রম এবং চীনের জাতীয় পেট্রোলিয়াম করপোরেশনের মধ্যে চূড়ান্ত চুক্তি সই হয়। কিন্তু দুইদেশে গ্যাসের দামের তারতম্যের কারণে কাজে কিছুটা ধীরগতি আসে।

৪০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের এই গ্যাস বিনিময় চুক্তি ৩০ বছর টাইমলাইনে স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে গ্যাস পাইপলাইন নির্মাণে ব্যয় হবে ১২ বিলিয়ন মার্কিন ডলার এবং গ্যাস উৎপাদনে ব্যয় হবে ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার। এই পাইপলাইনের মাধ্যমে রাশিয়া ২০২০ সালের মধ্যে চীনে ৪.৬ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করবে। ২০২৫ সালের মধ্যে ই সরবরাহের পরিমাণ দাঁড়াবে ৩৮ বিলিয়ন ঘন মিটারে।প্রসঙ্গত, রাশিয়ার পূর্বাঞ্চলে এই পাইপলাইনটিই হবে সবচেয়ে দীর্ঘ গ্যাস পরিবহন লাইন।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT