বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত আটক
১২ জানুয়ারি, ২০২০



বাংলাভাষী ডেস্ক ::সরকারবিরোধী বিক্ষোভকারীদের উসকানি দেওয়ার অভিযোগে শনিবার ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাককেয়ারকে আটক করে ইরান। কয়েকঘণ্টা পরেই অবশ্য তাকে ছেড়ে দেওয়া হয়। খবর দ্য গার্ডিয়ান।

তেহরানে ইউক্রেনিয়ান বিমান ভূপাতিত করার ঘটনায় বিক্ষোভে কিছু শিক্ষার্থী। এক পর্যায়ে তাদের সাথে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় সেখানে পাওয়া যায় ব্রিটিশ রাষ্ট্রদূত।

ইরানি কর্তৃপক্ষ দাবি করেছে, ব্রিটিশ দূত সেখানে বিক্ষোভকারীদের সরকারের বিরুদ্ধে উস্কানি দিচ্ছিলেন। এ জন্য তাকে আটক করা হয়। তবে আটকের কিছু সময় পরই তাকে ছেড়ে দেয়া হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব জানিয়েছেন, রাষ্ট্রদূতকে আটকের মাধ্যমে ইরান আন্তর্জাতিক আইনের উগ্র লঙ্ঘন ও অবমাননা করেছে। ইরান পশ্চিমের সাথে কূটনৈতিকভাবে যুক্ত না হলে, তারা অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়বে।

বুধবার ভোরে তেহরান থেকে ইউক্রেন ইন্টারন্যাশনালের একটি বিমান উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। সেখানে বিমানে থাকা ১৭৬ জনই মারা যান। 

এ ঘটনায় ইরান প্রথমে যান্ত্রিক ত্রুটির কথা বললেও শনিবার ভুলবশত যাত্রীবাহী বিমানটিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করার কথা স্বীকার করে।

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT