বৃহস্পতিবার ১ জানুয়ারি, ১৯৭০
সিলেটের বাজারে ‘গুজবে বিভ্রান্ত’ মানুষের ভিড়
২০ মার্চ, ২০২০

 

বাংলাভাষী ডেস্ক :: সিলেট নগরীতে হঠাৎ করে দৈনন্দিন জিনিসপত্র কেনার হিড়িক পড়েছে। গত দুইদিন আগে এরকম পরিস্থিতি ছিলো না বলে জানা গেছে। তবে একটি বিশেষ মহল থেকে গুজব ছড়িয়ে পড়তেই কেনাকাটার ধুম লেগেছে নগরীর বড় বাজারসহ অলিগলির দোকানে। 

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়লে নিত্যপণ্যের দাম বাড়তে পারে—এমন ধারণা থেকে লোকজন বাজারে ভিড় জমাচ্ছেন। রমজান মাস সামনে রেখে নিত্যপণ্যের মজুদ করতে শুরু করেছে অনেকেই। বিশেষ করে পেঁয়াজ, রসুন, চাল, ডালসহ দীর্ঘদিন রেখে খাওয়া যায় এমন পণ্যই বেশি কিনছে লোকজন। তবে অন্যান্য পণ্যের দাম স্থিতিশীল রয়েছে বলে জানা গেছে। 

এদিকে জানা গেছে, ক্রেতাদের চাপে পাইকারি ও খুচরা বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে । প্রশাসন ভ্রাম্যমাণ আদালত মাঠে নামিয়েও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে পারছেন না। মানুষ আগাম সতর্কতা হিসেবে নিরূপায় হয়ে বেশি দামে জিনিসপত্র কিনতে বাধ্য হচ্ছেন। 

জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, বিভিন্ন বাজারে গিয়ে পণ্যের মূল্য না বাড়াতে সতর্ক করা হয়েছে। জেলা পুলিশের গোয়েন্দা শাখা থেকে বাজারের অসাধু আর মুনাফাখোর ব্যবসায়ীদের বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে বলে জানা গেছে। করোনাভাইরাসের কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আমদানিতে কোনো প্রভাব পড়েনি। দেশে ২৫ থেকে ৩০ শতাংশ পণ্য বেশি রয়েছে। ফলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। 

বৃহস্পতিবার (১৯ মার্চ) সিলেট নগরীর কালিঘাট, বন্দরবাজার, আম্বরখানা, শাহী ঈদগাহ, শিবগঞ্জ, টিলাগড়, মেজরটিলাসহ বেশ কয়েকটি বাজার ঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাস প্রাদূর্ভাবের কারণে নিত্যপণ্যের বাজারে এর প্রভাব পড়তে পারে—এমন ধারণা থেকে বাড়তি সতর্কতা হিসেবে অনেকে বাজার সারছেন। এছাড়া রমজান মাসের প্রস্তুতির বিষয়ে প্রাধান্য দিচ্ছেন অনেকে। 

সিলেট নগরীর বন্দরবাজার ও এর আশপাশের প্রতিটি দোকানেই ভিড় লক্ষ্য করা গেছে। মানুষ অন্যান্য সময়ের তুলনায় বেশি করে পণ্য কিনছিলেন। অনেক মুদি দোকানে বিক্রেতারা কারো সঙ্গে কথা বলা কিংবা দাম বলার ফুরসত পাচ্ছিলেন না। 

এক ব্যবসায়ী এ প্রতিবেদককে বলেন, ‘অন্য দিনের তুলনায় বুধবার বিকেল থেকে বেচাবিক্রি অনেক বেড়েছে। লোকজন হঠাৎ করে সতর্ক হয়ে উঠছেন। তাই তারা বেশি করে পণ্য কিনে রাখছেন। তবে বাজারে জিনিসপত্রের কোনো ঘাটতি নেই।’

সম্পাদক : মোঃ ওলিউর রহমান খান প্রকাশক : মোঃ শামীম আহমেদ
ফোন : +44 07490598198 ই-মেইল : news@banglavashi.com
Address: 1 Stoneyard Lane, London E14 0BY, United Kingdom
  কপিরাইট © 2015-2017
banglavashi.com এর সকল স্বত্ব সংরক্ষিত
বাস্তবায়নে : Engineers IT